ঊর্ধ্বমুখী সবজির বাজার, নাগালের বাইরে লেবু

মুরগির ঊর্ধ্বমুখী দামের রেশ না কাটতেই বাড়ছে অধিকাংশ সবজির দাম। সাধারণ মানুষের  নাগালের বাইরে লেবু। অপরিপক্ক লেবু বিক্রি হচ্ছে বাজারে, হালি বিক্রি হচ্ছে ৮০ টাকায়।

রাজধানীর বাজারগুলোতে খোঁজ নিয়ে জানা যায়, চলতি সপ্তাহে সবজির দাম সবচেয়ে ঊর্ধ্বমুখী। পটল, বেগুন, শিম, ধুন্দল, বরবটি, ঢেঁড়স, লাউ, সজনে ডাটা, ফুলকপি, বাঁধাকপি, টমেটোসহ প্রায় সব ধরনের সবজি পাওয়া গেলেও চড়া দামে বিক্রি হচ্ছে। বেশির ভাগ সবজির কেজি এখন ৫০ টাকার ওপরে বিক্রি হচ্ছে। কিছুদিন আগেও বেশির ভাগ সবজি ২০ থেকে ৩০ টাকার মধ্যে পাওয়া যাচ্ছিল।

সবজির পাশাপাশি চড়া দামে বিক্রি হচ্ছে সব ধরনের মুরগি। গরু ও খাসির মাংস দীর্ঘদিন ধরেই চড়া দামে বিক্রি হচ্ছে। তবে কাঁচামরিচ, পেঁয়াজ, রসুনের দাম ক্রেতাদের কিছুটা হলেও স্বস্তি দিচ্ছে।

এক হালি লেবুর দাম ৮০ টাকা! একটি লেবুর দাম ২০ টাকা পড়ছে।

লেবুর দামের বিষয়ে কাঁচাবাজারের ব্যবসায়ী শফিক বলেন, ‘বাজারে লেবু কম। তাই দাম বেশি। আমাদেরও পাইকারি বাজারে বেশি দামে লেবু কিনতে হচ্ছে।’

এনটিভির প্রতিবেদনে দেখা যায়, রাজধানীর বাজারে আগের মতো ব্রয়লার মুরগির কেজি বিক্রি হচ্ছে ১৬০ থেকে ১৬৫ টাকা। লাল লেয়ার মুরগির কেজি বিক্রি হচ্ছে ২০০ থেকে ২২০ টাকা। আর পাকিস্তানি কক মুরগির কেজি বিক্রি হচ্ছে ২৪০ থেকে ২৬০ টাকা।

বাজারে নতুন আসা সজনে ডাটার দাম সপ্তাহের ব্যবধানে কিছুটা কমেছে। তবে এখন এই সবজিটি এক কেজি কিনতে ক্রেতাদের ১০০ টাকা গুনতে হচ্ছে। বাজার ও মানভেদে সজনে ডাটার কেজি বিক্রি হচ্ছে ৮০ থেকে ১০০ টাকা, যা গত সপ্তাহে ছিল ১০০ থেকে ১২০ টাকা।